নতুন শিক্ষাক্রমের বই নিয়ে অপপ্রচার চলছে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন শিক্ষাক্রমের বই নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে। যারা এ বই নিয়ে অভিযোগ তুলছেন- তারা কেউ আমাদের জাতীয় শিক্ষাক্রমের বই পড়ান না। তাদের অনেকে এ বইগুলো পড়েও দেখেননি। আমি সবাইকে সত্য যাচাই করে দেখতে বলবো।

শুক্রবার বিকেলে চাঁদপুর শহরের নদীতীরে উন্নয়ন সংস্থা ব্র্যাকের শিশুদের খেলাভিত্তিক এবং অভিজ্ঞতামূলক শিক্ষার জন্য ‘শিক্ষাতরী’ উদ্বোধন শেষে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ব্র্যাক অনেকগুলো তরীকে ‘শিক্ষাতরী’তে রূপান্তরিত করেছে। সেগুলোতে খুব সহজলভ্য উপাদান ব্যবহার করে, ছবি-অ্যানিমেশনের মাধ্যমে খেলতে খেলতে বিজ্ঞান-অংকের সব বিষয় তুলে ধরছে।

তিনি আরো বলেন, এসব ‘শিক্ষাতরী’তে মানবিকতা-মূল্যবোধও তুলে ধরা হয়েছে, যেন আমাদের শিক্ষার্থীরা ছোট বয়স থেকেই শিখতে পারে। আমাদের নতুন শিক্ষাক্রমের মূলকথাও তাই। মুখস্থ না করে আনন্দের সঙ্গে কীভাবে শেখা যায়- এটিই শিক্ষাক্রমে গুরুত্ব দেওয়া হয়েছে।

এ সময় আরো উপস্থিত ছিলেন- ব্র্যাকের শিক্ষা, দক্ষতা উন্নয়ন, ও মাইগ্রেশন কর্মসূচির পরিচালক সাফি রহমান খান, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার ইয়াসির আরাফাত, চাঁদপুর সদরের ইউএনও সানজিদা শাহনাজ, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, ব্র্যাক এডুকেশন প্রোগ্রামের প্রধান প্রফুল্ল চন্দ্র বর্মণ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *