যুদ্ধ অবসানের বিষয়ে যা বললেন ক্রেমলিন মুখপাত্র

ইউক্রেনে সর্বাত্মক সামরিক অভিযান শুরু করেছে রাশিয়ান বাহিনী। এই যুদ্ধকে অবৈধ অ্যাখ্যা দিয়ে রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনকে সামরিক ও মানবিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।

এর মধ্যে রাশিয়ান প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চাইলেই যুদ্ধ বন্ধ করাতে পারেন, কিন্তু ওয়াশিংটন এই কাজটি করতে চায় না।

শুক্রবার নিয়মিত সংবাদ সম্মেলনে ক্রেমলিন মুখপাত্র বলেন, কিয়েভে শাসনের চাবিকাঠি ওয়াশিংটনের হাতে। কিন্তু আমরা এখন দেখতে পাচ্ছি হোয়াইট হাউজের বর্তমান নেতা (জো বাইডেন) এ বিষয়ে কোনো পদক্ষেপ নিতে চান না। বরং ইউক্রেনে আরও অস্ত্র বাড়ানোর পথ বেছে নিয়েছেন তিনি।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে সর্বাত্মক সামরিক অভিযান শুরু করে তার বাহিনী। এই যুদ্ধকে অবৈধ অ্যাখ্যা দিয়ে রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনকে সামরিক ও মানবিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।

এদিকে ইউক্রেনে ইতিমধ্যে ৩১টি এম১এ১ আব্রামস ট্যাংক পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর আগে জার্মানি ১৪টি লেপার্ড-২, যুক্তরাজ্য চ্যালেঞ্জার ট্যাংক ও কানাডা ৪টি লেপার্ড-২ পাঠানোর ঘোষণা দিয়েছে। এসব দেশগুলোর দাবি, রাশিয়ার বিরুদ্ধে প্রতিরক্ষার জন্য ইউক্রেনকে এসব ট্যাংক সরবরাহ করছে তারা।

কিয়েভে এম১এ১ আব্রামস ট্যাংক পাঠানোর পর এম১এ২ পাঠানো হবে, এমন তথ্য দিয়েছেন মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং। তবে এই ট্যাংক ইউক্রেনে পাঠাতে কয়েকমাস লাগবে যুক্তরাষ্ট্রের। খবর সিএনএনের।

এম১এ২ আব্রামস ট্যাংক এম১এ১ আব্রামস ট্যাংকের চেয়ে তুলনামূলক বেশি শক্তিশালী। এম১এ১ আব্রামস ট্যাংক এ্যানালগ পদ্ধতিতে চলে, অন্যদিকে ডিজিটাল পদ্ধতিতে চলে এম১এ২ আব্রামস ট্যাংক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *