কবি মুহম্মদ শফির ৬৫তম জন্মদিন আজ 

স্টাফ রিপোর্টার,কেশবপুর (যশোর) 

আজ ১৫ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) কবি, নাট্যকার, গবেষক ও সব্যসাচী লেখক মুহম্মদ শফির ৬৫তম জন্মদিন। ১৯৬০ সালের এই দিনে তিনি যশোরের কেশবপুর পৌরসভার ১নং ওয়ার্ডের ভবানীপুরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা আফসার আহমদ সিদ্দিকী ও মাতা সবুরন্নিসা সিদ্দিকা।

আরও পড়ুনঃ কেশবপুরে নানা আয়োজনে বসন্তবরণ উদযাপন

কবির জন্মদিন উপলক্ষে ভবানীপুরে কবিবাড়িতে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আজ বিকেল সাড়ে ৩ টায় কেশবপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম ওই অনুষ্ঠানের উদ্বোধন করবেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খ্যাতিমান সাহিত্যিক ও গবেষক ফারইস্ট ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. সন্দীপক মল্লিক। অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক বজলুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যশোর সরকারি এম এম বিশ্ববিদ্যালয় কলেজের অ্যাসোসিয়েট প্রফেসর ড. ইবাইস আমান। এ ছাড়াও স্থানীয় কবি, সাহিত্যিক, সাংবাদিক, জনপ্রতিনিধি, শিক্ষক ও সুধিবৃন্দ অনুষ্ঠানে অংশ গ্রহণ করবেন। অনুষ্ঠানে প্রতি বছরের ন্যায় এবারও সমাজে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ৮ গুনী ব্যক্তিকে কবি মুহম্মদ শফি স্মারক সম্মাননা দেয়া হবে। কবির লেখা কবিতার একাধিক কবিতাফলক উন্মোচন করা হবে।          

উল্লেখ্য, মুহম্মদ শফি সুদীর্ঘকাল ঢাকার ঐতিহ্যবাহী মতিঝিল মডেল হাইস্কুল অ্যান্ড কলেজে বাংলা বিভাগে শিক্ষকতার পাশাপাশি গ্রন্থাগার পরিচালকের দায়িত্ব পালন শেষে বর্তমান ভবানীপুরে অবসর জীবনযাপন করছেন।  

কবিতা, নাটক, উপন্যাস, ছোটগল্প, আঞ্চলিক ভাষার কবিতা, প্রবন্ধ-গবেষণা, শিশুসাহিত্য, জীবনী, ইতিহাস, সম্পাদনা  ইত্যাদি মিলে তাঁর এ যাবৎ প্রকাশিত গ্রন্থ প্রায় একশত। তিনি কেশবপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ও বাংলা একাডেমির আজীবন সদস্য। সাহিত্যে অবদানের জন্য এ যাবৎ তিনি দেশ ও বিদেশের অজস্র পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন। পেয়েছেন ‘কাব্যাচার্য’ ও ‘বঙ্গশ্রী’ উপাধি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *