চব্বিশের বইমেলায় পলিয়ার ওয়াহিদের নতুন কাব্যগ্রন্থ

প্রকাশিত হয়েছে কবি পলিয়ার ওয়াহিদের কবিতার বই ‘আলিফ লাম মীম ও মহুয়ার মরমী গম’। নতুন কাব্যগ্রন্থটি শিল্পী শামীম আরেফিনের প্রচ্ছদে প্রকাশ করেছে ঘাসফুল প্রকাশনী। মেলায় ঘাসফুল-এর ১৪৭-১৪৮ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। পাঠকদের সুবিধার্থে চার ফর্মার বইটির মূল্য রাখা হয়েছে মাত্র ১৪০ টাকা।

কাব্যগ্রন্থ সম্পর্কে কবি পলিয়ার ওয়াহিদ বলেন, ‘আলিফ লাম মীম’ মূলত সংস্কৃতি ও বিশ্বাসের দ্বন্দ্বের লড়াই। অজানা বিষয়কে জানার চেষ্টা। সভ্যতার শিরা-উপশিরা, ভাষার ডিজাইন ও কৃষি উপমায় আধুনিক মননের সরল কিন্তু গভীর ডায়ালগে সুমিষ্ট পরিবেশন। বইটির পাঠে বিস্মিত ও চমকে যাবে পাঠক মহল।

ঘাসফুলের স্বত্বাধিকারী মাহ্দী আনাম জানান, কবির নতুন চিন্তা ও সাহসীকতার জন্য বইটি প্রকাশ করেছি। সুফির সহজ পথের মন ধরে বাউলের গরল দেহের বাড়িতে পৌঁছানোর তরিকা এই কিতাব। কবিতায় আসমানী ভাষা-নকশা ও মরমী আবহের কঠিন কাজটি সফলভাবে করতে পেরেছেন বলে বিশ্বাস করি। দেহের শেকড় ও মনোদৈহিক এইসব জার্নি বাংলা কবিতার নতুনত্ব ও গর্বের। বইটি পাঠকদের আনন্দ ও বোধের দুয়ার খুলে দিবে।

বাজারে কবি পলিয়ার ওয়াহিদের ৫টি কাব্যগ্রন্থ রয়েছে। পৃথিবী পাপের পালকি (২০১৫), সিদ্ধ ধানের ওম (২০১৬), সময়গুলো ঘুমন্ত সিংহের (২০১৮), দোআঁশ মাটির কোকিল (২০২০)। ভারতের ব্ল্যাকহোল থেকে তার ইংরেজি অনুবাদের কবিতার বই ‘সঙ অফ সয়েল’ প্রকাশিত হয় ২০২২ সালে।

সম্প্রতি দুই বাংলায় সমানতালে পাঠকপ্রিয় হয়ে উঠেছেন কবি পলিয়ার ওয়াহিদ। কবিতার বই ‘সিদ্ধ ধানের ওম’ প্রকাশের বছরেই সেরা দশটি বইয়ের আলোচনায় আসে। সমানতালে ‘দোআঁশ মাটির কোকিল’র জন্য পেয়েছেন পশ্চিমবঙ্গের কলকাতা থেকে ‘কৃত্তিবাস, তারাপদ রায় সম্মাননা’ পুরস্কার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *